জেনে নিন কিভাবে পিসিতে স্ক্রিনশট নিতে হয় (ছবি সহ)

Originally posted on here

অনেক সময় আমাদের পিসি থেকে স্ক্রিনশট নেয়ার প্রয়োজন পরে। কিন্তু অনেকেই তা খুজে পেতে হয়রাণ হয়ে যায়। আবার এই স্ক্রিনশট নিতে হলে.....
অনেক সময় আমাদের পিসি থেকে স্ক্রিনশট নেয়ার প্রয়োজন পরে। কিন্তু অনেকেই তা খুজে পেতে হয়রাণ হয়ে যায়। আমি এখানে তাই কিছু পদ্ধতি বলব যেভাবে সহজেই স্ক্রিনশট নেয়া যাবে। আবার তার মানে এই নয় যে শুধু এ কয়টি উপায়েই স্ক্রিনশট নেয়া যায়। বরং আরো অনেক অনেক উপায় আছে স্ক্রিনশট নেয়ার জন্য।

জেনে নিন কিভাবে পিসিতে স্ক্রিনশট নিতে হয় প্রথমেই আসি কী-বোর্ডের কথায়, প্রতিটি কী-বোর্ডেই একটি কী আছে যাতে লেখা আছে prt sc অথবা Print Screen অথবা এমন টাইপের কিছু। আপনি মনিটরের যে কোন ভিউ তে থাকুন না কেন, সাথে সাথে সেই ভিউটি ক্লিপবোর্ডে সেইভ হয়ে যাবে অর্থাৎ কপি হয়ে যাবে। এবার এটি বের করার একেবারে সহজ নিয়ম জেনে নেই। windows কী চাপুন। এবং সার্চ এর জায়গায় লিখুন Paint এবং এতে আপনি Paint নামে একটি প্রোগ্রাম দেখতে পাবেন। এবার সেটি ওপেন করুন (একটি ক্লিকের মাধ্যমে) এবং ctrl + V কীদ্বয় প্রেস করুন। তাহলে সেই ছবিটি এখনে চলে আসবে এবার ctrl + C প্রেস করে সেইভ করে নিন।

এবার এ কাজটি কোন সফটওয়ারের মাধ্যমেও করতে পারেন। এমন হাজারো সফটওয়ার থাকতে পারে পৃথিবীতে। কিছুদিন আগে এমন একটি সফটওয়ার এর সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম। আজ আরেকটি সফটওয়ার এর কথা বলে দিব যা সাইজে ছোট এবং কাজেও দ্রুততর। আপনি এতে ইচ্ছেমত শর্টকাট কী-ও ব্যবহার করতে পারবেন যার দ্বারা নিজের সুবিধামত কী বাছাই করে নিতে পারেন।

এটি হচ্ছে Xnview আর এই সফটওয়ার এর মাধ্যমে স্ক্রিনশট নেয়া ছাড়াও পিসির সমস্ত ইমেইজ একস্থানে দেখতে পাবেন। পোস্টটি যদি ভাল লেগে থাকে তাহলে আশা করি শেয়ার করবেন। সর্বদা সুস্থ থাকুন, সুন্দর থাকুন, আমাদের সাথেই থাকুন, এই প্রত্যাশায়...

আজ এ পর্যন্তই...

Related Posts
Previous
« Prev Post