চোর পুলিশ খেলার প্রতিটি দান যেভাবে খেলতে হবে

Originally posted on here

অনেকেই চোর-পুলিশ খেলাটি কিভাবে খেলতে হবে তা বুঝতে পারছেন না। এজন্য ছবিসহ আরেকটু বিস্তারিত এখানে দেয়া হল। খেলার সময় একেকবার একেকজনের পালা আসবে। যখন যার দান চালার পালা আসবে তখন তার চালতে হবে। আবার যখন যাকে চোর কিংবা ডাকাতকে খুঁজে বের করতে হবে তখন সে খুঁজে বের করবে।
অনেকেই চোর-পুলিশ খেলাটি কিভাবে খেলতে হবে তা বুঝতে পারছেন না। এজন্য ছবিসহ আরেকটু বিস্তারিত এখানে দেয়া হল। খেলার সময় একেকবার একেকজনের পালা আসবে। যখন যার দান চালার পালা আসবে তখন তার চালতে হবে। আবার যখন যাকে চোর কিংবা ডাকাতকে খুঁজে বের করতে হবে তখন সে খুঁজে বের করবে।

খেলাটি অবশ্যই ফেইসবুক অ্যাকাউন্ট কানেক্ট করে খেলতে হবে। ফেইসবুক অ্যাকাউন্ট না থাকলে সে কোনভাবেই খেলায় অংশ নিতে পারবে না। খেলাতে কিভাবে অংশ নিতে হবে তা এখানে বিস্তারিত দেয়া আছে। আর খেলার মূলনীতি কি তা এখানে বিস্তারিত দেয়া আছে। খেলাটি না বুঝলে এসব থেকেও কিছু ধারণা নিয়ে খেলা শুরু করতে পারেন।



খেলাতে সবাই জয়েন করার পর ম্যাচটি যে বানিয়েছে সে দান চালার জন্য একটি বাটন পাবেন। বাটনে লেখা থাকবে আপনার পালা! দান চালুন সেখানে ক্লিক করে দান চালতে হবে।



যে ম্যাচ তৈরী করেছে সে প্রথমে দান চালবে। এরপর সর্ব প্রথম যে জয়েন করেছে সে দ্বিতীয়তে দান চালবে, এভাবে তারপরের জন তৃতীয়তে এবং শেষে যে জয়েন করেছে সে চতুর্থতে দান চালবে। এরপর আবার পর্যায়ক্রমে যে তৈরী করেছে সে দান চালবে। এভাবে খেলা শেষ হওয়া পর্যন্ত পর্যায়ক্রমে একেকজন দান চালবে।

দান চালার পর সবার কাছে গুটিগুলো বিলি হয়ে যাবে। কারো কাছে চোর, কারো কাছে পুলিশ, কারো কাছে ডাকাত আর কারো কাছে বাবু যাবে। এবার সবাই দেখতে পাবে কে কি পেয়েছে। তবে পুলিশ দেখতে পাবেনা চোর এবং ডাকাতকে। তখন আপনি যদি পুলিশ হয়ে থাকেন তাহলে নিচের মত ২ টি বাটনে ২ টি নাম দেখতে পাবেন। পালাক্রমে একবার চোর বের করার পালা আসবে এবং আরেকবার ডাকাত বের করার পালা আসবে। যখন যার পালা আসবে তা লিখা থাকবে। আপনি যাকে ধারণা করবেন যে তাকে বের করতে হবে, তাহলে তার নামের উপর ক্লিক করুন। যখন যাকে বের করার পালা হবে তার গুটির উপর লাল দিয়ে মার্ক দিয়ে ভরাট হবে। আর আপনি নিজে যে গুটি পাবেন সে গুটি সবুজ দিয়ে ভরাট থাকবে। এই লাল-সবুজ চিহ্ন সবাই দেখতে পাবে কিন্তু পুলিশ বুঝতে পারবেনা চোর কিংবা ডাকাত কে।



যেমন এবার এখানে ডাকাতের পালা ছিল আর আমি এখানে পুলিশ। তাই আমি বের করব রোবোট - ২ ডাকাত নাকি রোবোট - ১ ডাকাত। ধরি রোবোট - ১ ডাকাত। তাহলে রোবোট - ১ লেখা বাটনে ক্লিক করব।

এবার পরেরজন দান চালবে এবং এভাবে আবার গুটি সবার কাছে চলে যাবে। এবার যদি আপনি পুলিশ না হন তাহলে নিচের মত দেখবেন। বারবার রিফ্রেশ দিয়ে অপেক্ষা করুন যতক্ষণ না পুলিশ খুজে বের করে কোন একজনকে। পুলিশকে একটু টাইম দিন।



পুলিশ যখন খুঁজে বের করবে তখন আবার দান চালার পালা আসবে। এভাবে গেইম শেষ পর্যন্ত খেলা যাবে। গেইম চলাকালীন নিচে কে কত পেয়েছে, কার অবস্থান কত ইত্যাদি সব দেখা যাবে।

আশা করি এটি আপনাদের কাজে লাগবে। কাজে লাগলে শেয়ার করুন । খেলাটি ভাল লাগবে বলে আমার বিশ্বাস। ধন্যবাদ।

Related Posts
Previous
« Prev Post